used cell phon

পুরাতন মোবাইলে কেনার সময় যে বিষয়গুলি লক্ষ রাখা উচিত।Used Cell Phon

used cell phon পুরনো ফোন কিনবেন কিভাবে, পুরনো ফোন কেনার আগে কি কি দেখে নেবেন ?পুরনো ফোন কেনার আগে অবশ্যই ফোনের গন্ধ শুঁকে নেবেন।গন্ধ শুঁকে পুরোনো ফোন চেনাযাই ।হ্যাঁ কথাটা মজা করে বলছি না। মজা লাগলেও কথাটা সিরিয়াস এবং কেন বলছি জানতে হলে বিস্তারিত পড়ুন।

পুরনো ফোন কেনার প্রয়োজন আমাদের পড়ে প্রায় ।কারণ আমরা একটু কম দামে বা কখনো বেশ কিছুটা কম দামে খুব ভালো ফোন পেয়ে যাই ভালো ডিল হয় পুরনো ফোনের ক্ষেত্রে। পুরনো ফোন কিনলে সেটা খুব লাভজনক একটা ডিল হওয়ার কথা কিন্তু সব সময় সেটা হয় না।

কারণ আমরা পুরোনো ফোন ঠিকঠাক দেখেশুনে কিনতে পারি না, যদি আমরা ঠিকঠাক পরীক্ষা করে নিতে না পারি তবে পুরো টাকাটাই জলে যাবে, লাভ করার বদলে হবে উল্টোটা। তাই একটা পুরনো ফোন কেনার আগে কি কি দেখে কেনা উচিত সেটার ব্যাপারে আমরা কিছুটা আলোচনা করবো।

প্রথমত:(used cell phon)

পুরনো ফোনের ফিজিকাল কোন ড্যামেজ আছে কিনা এটা সবার আগে দেখা উচিত। একটা ফোন কেনার আগে যদি ভালো করে চারদিকটা অবশ্যই খুঁটিয়ে-খুঁটিয়ে দেখাবেন, প্রতিটা জায়গা দেখবেন লক্ষ করে দেখবেন কোথাও ঘোষার দাগ থাকতে পারে বা স্ক্র্যাচ থাকতে পারে, কিন্তু ফিজিক্যাল ড্যামেজ কোথাও টোল মেরে গেছে ।কোথাও ধাক্কা লেগেছ চেপ্টে হয়ে গেছে এই জিনিস গুলি দেখাও উচিত অবশ্যই ।এমন হতে পারে ধাক্কা খাওয়ার জন্য পড়ে যাওয়ার জন্য ভিতরে কোথাও ড্যামেজ হয়ে গেছে যেটা আর ঠিক করা যাবে না যেটা পরবর্তীকালে আপনাকে ফোনটা দীর্ঘদিন ব্যবহার করতে দেবে না ,তাই সেটা দেখে অবশ্যই কেনা উচিত।

দ্বিতীয়ত:

একটা used cell phon বয়স দেখে কেনা উচিত কারণ, ফোন যত পুরনো হবে তার ব্যবহার তত বেশি হবে এবং তার খারাপ হওয়ার সম্ভাবনা তত বেড়ে যাবে। এছাড়া ব্যাটারি যতদিন যাবে তার ব্যাটারীতে চার্জ ধারণ ক্ষমতা কমে যায়। তাই পুরোনো ফোন কেনার আগে, এটা মাথায় রেখে পুরনো ফোন যত কম সম্ভব কেনা উচিত ।ফোনটা যত কম পূরনো হবে ততোই ভালো এবং সেখানেও একটা কথা মাথায় রাখবেন যে পুরনো ফোন যদি কম ব্যবহার হয়ে থাকে পুরনো ফোন মানে পুরনো ফোনই তাতেও কিছু অসুবিধা হয় বিভিন্ন কারণে । পুরনো ফোন হলে তার বয়স হয়ে গেলে ব্যবহার কম হলেও তার কিন্তু দীর্ঘ স্থায়িত্ব বাতার এক্সপেক্টেড পারফরম্যান্স পাবেন না।

তৃতীয়ত:

একটা used cell phon কেনার আগে দেখে নিন তার ক্যামেরা সেলফি ক্যামেরা পিছন ক্যামেরা দুটো সাইডের ক্যামেরা তে কোথাও কোনো ঘষার দাগ আছে কিনা।ঘষার দাগঠকে থাকলে ক্যামেরা কিন্তু কখনোই খুব ভালো পারফর্ম করবে না ।ক্যামেরাতে ঘোলা ছবি আসবে হাসা ছবি আসবে তাই এই জিনিসটা খুব ভালো করে খুঁটিয়ে খুঁটিয়ে দেখা উচিত।

চতুর্থ:

আপনার ফোনের ভিতরে কি আছে, সেগুলো ভালো আছে কিনা যেমন ব্লুটুথ, স্পিকার , হেডফোন সাপোর্ট আছে কিনা, এগুলো ঠিকঠাক কাজ করছে কিনা তবে সেগুলি চেক করার উপায় আছে। আপনার নিজের পক্ষে ভিতরে ঢুকে কখনো পরীক্ষা করা সম্ভব নয় এবং এগুলো টেস্ট করার জন্য বিভিন্ন এপ্লিকেশন আছে প্লে স্টোরে পেয়ে যাবেন তার মইধ্যে যে কোনো একটা ইন্সটল করুন এবং সেটা আপনার ডিসপ্লে থেকে আরম্ভ করে ওয়াইফাই থেকে আরম্ভ করে সবকিছু টেস্ট করে বলে দেবে। সিগন্যাল রিসেপশন কোয়ালিটি ঠিক আছে কিনা ক্যামেরা ঠিক আছে কিনা সব কিছু টেস্ট করে বলে দেবে ।

কিন্তু সমস্যা হচ্ছে যে এত কিছুর পরেও এমন তো হতেই পারে আপনার ফোনটা কখনো সারানো হয়েছিল আপনার ক্যামেরার সেন্সর টা আছে সেটাকে পাল্টা একটা ডুপ্লিকেট অন্য সেন্সর লাগানো হয়েছে। আপনার ফোনে অরিজিনাল ডিসপ্লে সেটা কখনো ভেঙে গেছিলো সেটা পাল্টিয়ে সেখানে ডুপ্লিকেট ডিসপ্লে লাগানো হয়েছে। এগুলো তো আপনি খালি চোখে ধরতে পারবেন না সে ক্ষেত্রে আপনি ফোনের গন্ধ শুকে দেখুন একটা ফোন খোলা মানে তার ভেতরে বিভিন্ন পেস্টিং থাকে সেই পেস্টিং গুলো যদি আঠা দিয়ে আবার লাগানো হয় ফোনটা খুলে লাগাতে গেলে আঠা ব্যবহার করতেই হবে ।আর সেই আঠার একটা গন্ধ থাকে।ফোন যদি খুব বেশিদিন আগের সারানো না হয়ে থাকে তাহলে, ভালো করে তার গন্ধ শুঁকলেন অবশ্যই সে আঠার বন্ধ পাবেন। এটা ছাড়া দ্বিতীয় কোনো উপায় নেই তাই আপনাকে এই কাজটা করতে হবে ।ফোনটা ভালো করে শুকে দেখুন এবং আপনি তাহলে বুঝতে পারবেন এই ফোনটা ইতিমধ্যে কখনো খোলা হয়েছিল কিনা। এবং এর সাথে আরো দুটো জিনিস খুব ইম্পর্টেন্ট ।

প্রথমত :

আপনি যখন used cell phon কিনবেন তার সাথে যদি অ্যাক্সেসরিজ থাকবে যেমন ধরুন চার্জার।সেটা অরিজিনাল কিনা তার যে ডাটা কেবিল টা আছে সেটা অরিজিনাল কিনা সেটা কিন্তু খুব গুরুত্বপূর্ণ সেটা অবশ্যই দেখে নেবেন ।

দ্বিতীয়ত:(used cell phon)

সব সময় নিজের সুবিধার জন্য নিজের বাঁচার জন্য আপনি যার কাছ থেকেই মোবাইল কিনুন না কেন সেটা সেকেন্ড হ্যান্ড হলেও আপনি অবশ্যই একটা লিখিত ডকুমেন্ট বা রশিদ রাখবেন ।দোকানদারের থেকে কিনলে তো অবশ্যই রশিদ এবং আপনি কোন পরিচিতর কাছ থেকে কিনবে তার একটা লিখিত ডকুমেন্ট রাখবেন যাতে ওই ফোনটা যদি চুরির ফোন হয় যদি ভবিষ্যতে কোনদিন পুলিশের অন্য কোনো কারণে আপনাকে ধরে আপনাকে জিজ্ঞাসাবাদ করে আপনি ঠিকঠাক কৈফত দিতে পারেন ।এই ব্যাপারটা নিজের সুরক্ষার জন্য খুবই গুরুত্বপূর্ণ যদিও আমরা এই ব্যাপারটাকে একেবারেই অবহেলা করেথাকি।তাই একটা পুরনো ফোন কেনার আগে এইসব ব্যাপার গুলো দেখে নেওয়া উচিত ভালো করে এবং ফোনটার স্পেসিফিকেশনস হার্ডওয়্যারকে কি আছে প্রসেসর কি রাম কত রং ইত্যাদী।

used cell phon সময় সব সময় চোখ খোলা রাখতে হবে কান খোলা রাখতে হবে নাখ খোলা রাখতে হবে ।আপনাকে প্রতিটা জিনিস গোয়েন্দার মতো খতিয়ে দেখতে হবে এ ছাড়া আর বিকল্প কোন রাস্তা নেই ।আপনাকে অথবা আর একটা বিকল্প রাস্তা আছে যদিও সেটা হচ্ছে সার্ভিস সেন্টারে নিয়ে গিয়ে সার্ভিস সেন্টারে লোককে দিয়ে ভালো করে পরীক্ষা করিয়ে নিতে হবে আমার মনে হয় না সেটা খুব একটা সহজ ও সুবিধাজনক উপায়ে আপনারা কি মনে করেন ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *